মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

ফের আটক জলবায়ু কর্মী থানবার্গ

জলবায়ু কর্মী গ্রেটা থানবার্গকে আটক করেছে পুলিশ। জীবাশ্ম জ্বালানি ভর্তুকির বিরুদ্ধে একটি বিক্ষোভ সমাবেশে অংশ নেয়ায় তাকে বেলজিয়ামের সড়ক থেকে আটক করা হয়। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এতে বলা হয়, বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সড়ক অবরোধ করায় শনিবার কয়েক ডজন বিক্ষোভকারীকে আটক করা হয়। তাদের মধ্যে পরিবেশ কর্মী থানবার্গও ছিলেন। বার্তা সংস্থা এএফপির এক সাংবাদিক থানবার্গকে গ্রেপ্তার করতে দেখেছেন।

পরিবেশবাদী এই আইকনকে এর আগেও বেশ কয়েকবার আটক করা হয়েছিল। ফিলিস্তিনে ইসরাইলি হামলার প্রতিবাদে তিনি বিক্ষোভ করতে গিয়েও গ্রেপ্তার হয়েছিলেন। ইউরোপীয়ান পার্লামেন্টের সদর দপ্তরের বাইরে ইউনাইটেড ফর ক্লাইমেট জাস্টিস মুভমেন্টের ব্যানারে একটি বিক্ষোভে অংশ নিয়েছিলেন ২১ বছর বয়সী থানবার্গ। সেখানে তিনি বিক্ষোভ র‌্যালিতে অংশ নিয়েছিলেন। পরে পুলিশ তাকে আটক করে। এ বিক্ষোভ থেকে ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ হ্রাসের লক্ষ্য অর্জনের জন্য জীবাশ্ম জ্বালানি খাতে ভর্তুকি বন্ধ করতে ইউরোপীয়ান ইউনিয়নের প্রতি আহ্বান জানানো হয়। 

জলবায়ু কর্মী, বিজ্ঞানী এবং অর্থনীতিবিদদের পক্ষ থেকে ইইউ নেতাদের কাছে লেখা এক চিঠিতে বলা হয়, জীবাশ্ম জ্বালানি ভর্তুকি থেকে অবিলম্বে সরে না আসলে এ লক্ষ্য অর্জন করা সম্ভব হবে না। এসব দাবি আদায় না হওয়া পর্যন্ত সড়কে বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

আরো পড়ুন ...