বুধবার, ২৩ অক্টোবর ২০২৪

ইসরায়েলি সামরিক ঘাঁটিতে হামলার দাবি হিজবুল্লাহর, তেল আবিবে জরুরি অবস্থা

Israeli officials work at the scene of a shooting attack in Tel Aviv, Israel April 7, 2023. REUTERS/Nir Elias

ইসরায়েলের তেল আবিব শহরের উপকণ্ঠে সামরিক গোয়েন্দা ইউনিটের একটি ঘাঁটিতে হামলা চালানোর দাবি করেছে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। হামলার পরে তেল আবিবে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

তেল আবিবের বেন গুরিয়ান বিমানবন্দরের কার্যক্রম স্থগিত করা হয়েছে। এ হামলায় তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ইরান–সমর্থিত হিজবুল্লাহ জানিয়েছে, তারা তেল আবিবের দক্ষিণাঞ্চলের উপকণ্ঠে গ্লিলত সামরিক গোয়েন্দা ইউনিট ৮২০০–এর ঘাঁটিতে হামলা চালিয়েছে।

এর আগে তেল আবিবের উপকণ্ঠে নিরিত এলাকায় ক্ষেপণাস্ত্র হামলার দাবি করেছে হিজবুল্লাহ। তেল আবিব ও হাইফায় প্রথমবারের মতো মধ্যম পাল্লার রকেট নিক্ষেপের কথাও জানিয়েছে হিজবুল্লাহ। দাবি করা হয়েছে, উত্তর–পশ্চিমাঞ্চলের হাইফা শহরের ‘স্টেলা ম্যারিস নৌঘাঁটিতে’ বোমা হামলা চালানো হয়েছে।

এদিকে হামলার পরপরই তেল আবিবে ক্ষেপণাস্ত্র হামলার সাইরেন বাজতে শোনা যায়। এ সময় শহরটির বেন গুরিয়ন বিমানবন্দরে উড়োজাহাজ ওঠানামা সাময়িক বন্ধ করা হয়।

ইসরায়েলি সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, হামলায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

এ ছাড়া তেল আবিবের কাছে সিজারিয়া এলাকায় ক্ষেপণাস্ত্র হামলার একটি ছবি টেলিগ্রামে পোস্ট করেছে হিজবুল্লাহ। যদিও এর বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি। সিজারিয়ায় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবন রয়েছে।

এর আগে গত শনিবার সিজারিয়ায় নেতানিয়াহুর বাসভবনে আঘাত হানে লেবানন থেকে উড়ে আসা হিজবুল্লাহর একটি ড্রোন। সে সময় নেতানিয়াহু ও তাঁর স্ত্রী সেখানে ছিলেন না। ওই ঘটনায় কেউ আহত হননি বলে জানায় ইসরায়েলের সামরিক বাহিনী। প্রথম আলো

আরো পড়ুন ...