সোমবার, ১৫ এপ্রিল ২০২৪

৭৫ ঘণ্টা পর পুরোপুরি নিভল বঙ্গবাজারের আগুন

গত মঙ্গলবার সকাল ৬টা ১০ মিনিটে রাজধানীর বঙ্গবাজার মার্কেটে যে আগুনের সূত্রপাত হয়েছিল, ৭৫ ঘণ্টা পর শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে তা পুরোপুরি নিভেছে। ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক শাহজাহান সিকদার শুক্রবার সকালে এ তথ্য জানিয়েছেন। 

তিনি জানান, আগুন লাগার পর নিরাপত্তার কথা ভেবে বঙ্গবাজার ও আশেপাশের কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছিল। এখন সেটি পুরোপুরি চালু করা হবে। 

জানা যায়, আগুন লাগার পর দুই মিনিটের মধ্যে সেখানে ফায়ার সার্ভিস পৌঁছলেও ‘সর্বনাশ’ ঠেকানো যায়নি। বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে টিন ও কাঠ দিয়ে তৈরি দোকানগুলোয়। আগুনের ভয়াবহতা দেখে নারায়ণগঞ্জ, গাজীপুরের ফায়ার ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিটও সেখানে যোগ দেয়। সব মিলিয়ে ৪৮ ইউনিটের সাড়ে ৬ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। কিন্তু এর মধ্যে প্রায় পাচ হাজারের বেশি দোকান পুড়ে ছাই হয়ে যায়। তবে আগুনে ঘটনায় কারও মৃত্যু হয়নি। আগুনের সময় উত্তেজিত জনতার হামলায় এবং আগুনের ধোঁয়ায় ও অন্যান্য ঘটনায় ফায়ার সার্ভিসের মোট ১২ জন আহত হয়েছেন। তবে এই আগুনে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

বঙ্গবাজার, উত্তর পশ্চিম কোণের সাততলা এনেক্সকো টাওয়ার, তার পূর্ব পাশে মহানগর কমপ্লেক্সসহ আশপাশের মার্কেট মিলিয়ে ৫ হাজারের মত দোকান পুড়ে গেছে এ আগুনে। ঈদের আগে সব দোকানেই লাখ লাখ টাকার পোশাক তোলা হয়েছিল, সব পুড়ে যাওয়ায় পথে বসার উপক্রম হয়েছে সেখানকার ব্যবসায়ীদের।

যদিও সরকারের পাশাপাশি বহু ব্যক্তি ও সংগঠন ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তায় নানা উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছে।

অগ্নিকাণ্ডের কারণ জানতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বাংলাদেশ পুলিশ আলাদাভাবে তিনটি তদন্ত কমিটি করেছে, তারা ক্ষয়ক্ষতির পরিমাণও নিরূপণ করবে। আমাদের সময়

আরো পড়ুন ...