মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা ইয়াহইয়ার ইন্তেকাল

দেশের বৃহত্তম কওমি শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলুম হাটহাজারী মাদরাসার মহাপরিচালক ও  হেফাজতে ইসলাম বাংলাদেশ-এর সিনিয়র নায়েবে আমীর আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার (২ জুন) রাত আনুমানিক ১টা ২০ মিনিটের সময় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। 

জানা যায়, বৃহস্পতিবার সকালে  হঠাৎ  শারীরিক অবস্থার অবনতি হওয়ায় আল্লামা ইয়াহইয়াকে চট্টগ্রামের একটি বেসরকারি  হাসপাতালে ভর্তি করানো হয়। পরে সেখানে অবস্থার আরও অবনতি হলে তাঁকে ঢাকায় ইউনাইটেড হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে  লাইফ সাপোর্টে থাকা অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে আল্লামা ইয়াহইয়ার বয়স হয়েছিল ৭৬ বছর। তাঁর ইন্তেকালের খবরে তাৎক্ষণিকভাবে সারাদেশের উলামায়ে কেরাম, মাদ্রাসা ছাত্র ও তৌহিদী জনতার মাঝে গভীর শোকের ছায়া নেমে এসেছে।

হেফাজতে ইসলাম বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক মাওলানা মীর ইদ্রিস  বলেন, আজ শনিবার (৩ জুন)  মাগরিবের নামাজের পর হাটহাজারী মাদরাসার মাঠে আল্লামা  ইয়াহইয়ার  নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

বর্ষীয়ান আলেম আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া ১৯৪৭ খ্রিষ্টাব্দের  ১৫ জুন চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার অন্তর্গত আলমপুর গ্রামে জন্মগ্রহণ করেন। উলূমে তাফসীর, উলূমে হাদীস, উলূমে মানতেক ও উলূমে ফারায়েযের উপর তাঁর  ছিলো অসাধারণ দক্ষতা। তিনি  ২০২১ খ্রিষ্টাব্দের ৮ সেপ্টেম্বর  দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার মুহতামিম (মহাপরিচালক) হিসেবে নিয়োগ লাভ করেন। এই পদে  নিযুক্তির আগে তিনি এই মাদ্রাসার  মুহাদ্দিসের দায়িত্ব পালনের পাশাপাশি প্রশাসনিক বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বও পালন করেছেন।

আরো পড়ুন ...