রবিবার, ৩ মার্চ ২০২৪

স্কুলে মঙ্গল শোভাযাত্রার নির্দেশনা চ্যালেঞ্জ করে রিট

পহেলা বৈশাখের দিন দেশের সব স্কুলে মঙ্গল শোভাযাত্রাসহ বৈশাখী উৎসব পালনের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর যে নির্দেশনা দিয়েছে তার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। রাজধানীর মনিপুর স্কুলের অষ্টম শ্রেণির এক শিক্ষার্থীর অভিভাবক খালিদ জাহান হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বৃহস্পতিবার (১৩ এপ্রিল) এ রিট করেন। তাতে শিক্ষা সচিব, সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও সহকারী পরিচালককে এতে বিবাদী করা হয়েছে।

রিটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের চিঠি কেন বেআইনি ঘোষণা করা হবে না এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। পাশাপাশি এই চিঠির কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে।

রিটকারীর আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারি বলেন, পহেলা বৈশাখের দিন যে মঙ্গলশোভা দেশের আলেম সামজের মতামত অনুসারে তা ইসলামের সঙ্গে সাংঘর্ষিক। যেহেতু মঙ্গল শোভাযাত্রা পালনের বিষয়ে একটি ধর্মের লোকদের আপত্তি রয়েছে সুতরাং এটা পালনে সরকার বাধ্যবাধকতা দিতে পারে না। এই কারণে বিষয়টি সংবিধানের মৌলিক অধিকার সংক্রান্ত্র অনুচ্ছেদ ১২ ও ৪১ এ উল্লেখিত ধর্মীয় স্বাধীনতার সঙ্গেও সাংঘর্ষিক। আমাদের সময়

আরো পড়ুন ...