বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

শেখ হাসিনা-শি জিনপিং বৈঠক

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় হোটেল হিলটন স্যান্ডটনে এই বৈঠক হয়। ব্রিকস্ শীর্ষ সম্মেলনের সাইড লাইনে অনুষ্ঠিত ওই বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, প্রধানমন্ত্রীর মেয়ে ও ক্লাইমেট ভালনারেবল ফোরামের থিম্যাটিক অ্যাম্বাসেডর এবং অটিজম অ্যান্ড নিউরোডেভেলপমেন্টাল ডিসঅর্ডার জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মাসুদ বিন মোমেন প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন। বর্তমান ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে চীন ও বাংলাদেশের সরকারপ্রধানের এই বৈঠককে বেশ গুরত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে। দীর্ঘ চার বছর পর তাদের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হল। সর্বশেষ ২০১৯ সালে ৫ই জুলাই বেইজিং সফরকালে চীনা প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক হয়েছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। আসন্ন নির্বাচনের আগে ফের তার বেইজিং সফরের আমন্ত্রণ ছিল। কিন্তু সময় এবং বাস্তবতা বিবেচনায় বেইজিং সফর না করে তৃতীয় দেশে চীনের প্রসিডেন্টের সঙ্গে বৈঠকটি সারলেন বাংলাদেশের সরকার প্রধান। বাংলাদেশের জাতীয় নির্বাচন সামনে রেখে পশ্চিমাদের অব্যাহত চাপের মধ্যে এ দুই নেতার বৈঠক একটি বার্তা দেবে বলেই বিশ্লেষকদের ধারণা।

বিশ্ব অর্থনীতির এক-চতুর্থাংশের নিয়ন্ত্রণকারী পাঁচ দেশের জোট ব্রিকস এর এ সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার জোহানেসবার্গে পৌঁছান প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার তিনি ৭০টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে ফ্রেন্ডস অফ ব্রিকস লিডারস ডায়ালগে (ব্রিকস-আফ্রিকা আউটরিচ এবং ব্রিকস প্লাস ডায়লগ) নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হিসেবে বক্তব্য দেবেন।

কোভিড-১৯ মহামারী শুরু হওয়ার পর এবারই প্রথম ব্রিকস সম্মেলন হচ্ছে। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ব্রাজিলের প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা দা সিলভা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অংশ নিচ্ছেন এবারের শীর্ষ সম্মেলনে।

বুধবার সকালে জোহানেসবার্গের র‌্যাডিসন ব্লু হোটেল অ্যান্ড কনভেনশন সেন্টারে ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিট’ এ বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) যৌথভাবে ওই অনুষ্ঠান আয়োজন করে।

পরে আফ্রিকার দেশগুলোতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতদের নিয়ে ‘বাংলাদেশ এনভয় কনফারেন্সে’ অংশ নেন তিনি।

ব্রিকস সম্মেলনের ফাঁকে প্রবাসী বাংলাদেশিদের একটি সভাতেও যোগ দেবেন শেখ হাসিনা।

চার দিনের সফর শেষে ২৭ আগস্ট সকালে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রীর। মানব জমিন

আরো পড়ুন ...