রবিবার, ১৪ জুলাই ২০২৪

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ইফতার পার্টি নিয়ে সিদ্ধান্তের পরিবর্তন

পবিত্র রমজান মাসে ক্যাম্পাসের ভেতরে ইফতার পার্টির আয়োজন না করার অনুরোধ জানিয়েছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে মঙ্গলবার (১২ মার্চ) সকালে  বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমান পূর্বের নির্দেশনার ব্যাখ্যা দেওয়ার পাশাপাশি পুনরায় আরেকটি বিজ্ঞপ্তিতে বলেন, বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কেউ নিজেদের অর্থায়নে ইফতার পার্টির আয়োজন করতে পারবে।

এতে তিনি আরও উল্লেখ করেন, প্রতি বছর রমজান মাসে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও দফতরগুলো বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা করা হতো। তবে এ বছর সরকারিভাবে বড় ইফতার পার্টির আয়োজন না করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতে ও বিশ্ববিদ্যালয়ের খরচ কমাতে এবারের রমজান মাসে সংশ্লিষ্ট কাউকে আর্থিক সহযোগিতা করা হবে না। তবে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট কেউ নিজেদের অর্থায়নে ইফতার পার্টির আয়োজন করতে পারবে।

এর আগে রবিবার (১০ মার্চ) বিকালে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমান স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে পবিত্র রমজান মাসে ক্যাম্পাসের ভেতরে ইফতার পার্টির আয়োজন না করার অনুরোধ জানান। সোমবার (১১ মার্চ) এ নির্দেশনা সংবলিত একটি বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দফতর ও বিভাগে পাঠানো হয়। এরই মধ্যে বিষয়টি নিয়ে শুরু হয় আলোচনা-সমালোচনা।

এসব তথ্য নিশ্চিত করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমান। তিনি বলেন, ইফতার পার্টিতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কোন ধরনের আর্থিক সহযোগিতা করা হবে না। তবে কেউ চাইলে নিজ উদ্যোগে ইফতার পার্টি করতে পারবেন।

এদিকে, বিজ্ঞপ্তি জারির বিষয়টি নিয়ে সমালোচনা করে ফেসবুকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শুরু করে সমাজের নানা শ্রেণিপেশার মানুষ সরব হন। তারা এই নির্দেশনা বাতিলের আহ্বান জানিয়েছেন। বাংলা ট্রিবিউন

আরো পড়ুন ...