বুধবার, ২৯ মে ২০২৪

যে দেশ স্যাংশন দেয়, তাদের কাছ থেকে কিছু কিনবো না: প্রধানমন্ত্রী 

শেখ হাসিনা বলেন, আমি একটি সিদ্ধান্ত নিতে বলেছি। সারাবিশ্বে এখন স্যাংশন (নিষেধাজ্ঞা) দেওয়ার প্রবণতা চলছে। যাদের দিয়ে আমরা সন্ত্রাস দমন করি, তাদের ওপরই দেওয়া হচ্ছে স্যাংশন। আমি বলে দিয়েছি, যে দেশ স্যাংশন দেবে তাদের কাছ থেকে আমরা কিছুই কিনব না। আমার আর কী হবে? বাবা-মা-ভাইবোন সবাইকে মেরে ফেলেছে। আমার তো হারানোর কিছু নেই। দেশটিকে আমি এগিয়ে নিতে চাই। 

শনিবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশের (আইইবি) ৬০তম সম্মেলন উদ্বোধন করে প্রধানমন্ত্রী এ কথা বলেন। রাজধানীর আইইবি চত্ত্বরে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

প্রধানমন্ত্রী প্রকৌশলীদের উন্নয়নের মূল চালিকাশক্তি হিসেবে অভিহিত করে বলেন, আপনারা সঠিকভাবে কাজ করে যান। বাংলাদেশের উন্নতি কেউ ঠেকাতে পারবে না। 

তিনি বলেন, সরকার দেশের উন্নয়নের নিরলস কাজ করে যাচ্ছে। আওয়ামী লীগ সরকারের আসার পর দেশ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। সবাই আন্তরিক থাকলে অগ্রগতির এই ধারা ধরে রাখা সম্ভব হবে।

মেগা প্রজেক্ট প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, যে কোনো দেশ এসেই বিশাল অংকের টাকা দিয়ে কোনো প্রকল্প করতে বললে আমি কিন্তু সেই প্রকল্প গ্রহণ করি না। সেটা আমি করবও না। আমাদের দেশের জন্য যেটা প্রযোজ্য আমরা সেটাই করব। এই দেশেই সামরিক শাসকদের সময় প্রচলিত ছিল যে, নিজের দেশের বড় অংকের টাকা দিয়ে প্রজেক্ট বানিয়ে সেই টাকা পরের কাছে তুলে দিয়ে তাদের কাছ থেকে কমিশন খাওয়া।

বিস্ময় প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, আমার দেশের টাকা আমি কেনো তুলে দেব আরেকজনের হাতে?  তার কাছ থেকে কমিশন খাব, ঘুষ খাব- এই ধরনের মানসিকতা কেন থাকবে! এটা আত্মহননের শামিল। বরং আমরা একটা টাকা বাঁচাতে পারি কিনা, সে চেষ্টাই করতে হবে। আমাদের সময়.কম

আরো পড়ুন ...