সোমবার, ১৫ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রে আগুনে পুড়ে মরলো ১৮ হাজারের বেশি গরু

যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি পারিবারিক ডেইরি ফার্মে বিস্ফোরণ ও পরবর্তীতে লাগা ভয়াবহ আগুনে পুড়ে ১৮ হাজারেরও বেশি গরু মারা গেছে। চলতি সপ্তাহের শুরুতে টেক্সাসের ডিমিট শহরের সাউথ ফর্ক ডেইরি নামের ফার্মটিতে ওই দুর্ঘটনা ঘটে। তবে শুক্রবার এসব তথ্য জানায় মার্কিন সংবাদমাধ্যম স্কাই নিউজ।

বিস্ফোরণের ঘটনায় ডেইরি ফার্মটির এক কর্মী গুরুতর আহত হয়েছেন। কর্তৃপক্ষ ও স্থানীয় ফায়ার সার্ভিসের প্রাথমিক ধারণা, ডেইরি ফার্মের যন্ত্রপাতি মিথেন গ্যাসের সংস্পর্শে আসায় বা ওই যন্ত্রের মধ্যে মিথেন গ্যাস জমে থাকায় বিস্ফোরণ ঘটে ও পরে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে।

ক্যাস্ট্রো কাউন্টি শেরিফের কার্যালয় জানায়, তারা স্থানীয় সময় সোমবার (১০ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ফার্মে আগুন লাগার বিষয়টি জানতে পারে। শেরিফের কার্যালয় থেকে পোস্ট করা ছবিতে আগুন ও বিস্ফোরণের পর কালো ধোঁয়া উঠতে দেখা গেছে।

পুলিশ ও জরুরি সেবাদানকারী কর্মীরা দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হন। সেসময় তারা ফার্মের মধ্যে আটকা পড়া একজনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। আগুন ও ধোঁয়ায় মারা যাওয়া গরুর একদম সঠিক সংখ্যা বলতে পারেনি শেরিফের কার্যালয়। তবে পুলিশ ও কর্তৃপক্ষ বলছে, ফার্মটির প্রায় ১৮ হাজার গরু মারা গেছে।

জানা গেছে, সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রে আগুনে পুড়ে বহু গবাদি পশুর মৃত্যু হয়েছে। ২০১৮ সাল থেকে ২০২১ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে আগুনে পুড়ে প্রায় ৩০ লাখ খামারের প্রাণী মারা গেছে।

দেশটির দ্য অ্যানিমেল ওয়েলফেয়ার ইনস্টিটিউটের (এডব্লিউআই) অ্যালি গ্রেঞ্জার বলেন, কোনো প্রাণীর এধরনের মৃত্যু কল্পনাতেও আনা যায় না। আমরা আশা করি, সংশ্লিষ্ট সরকারি কর্তৃপক্ষ এ ধরনের দুর্ঘটনার উপর বিশেষ দৃষ্টি রাখবে ও খামারগুলোকে সাধারণ অগ্নি নিরাপত্তা ব্যবস্থা রাখার জন্য দৃঢ়ভাবে উৎসাহিত করবে।

এডব্লিউআইয়ের তথ্যানুযায়ী, ২০১৩ সাল থেকে এ ঘটনার আগ পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন খামারের প্রায় সাড়ে ৬০ লাখ প্রাণী শস্যাগারের আগুনে মারা গেছে।

সেগুলোর মধ্যে প্রায় ৬০ লাখ মুরগি ও প্রায় সাড়ে ৭ হাজার গরু ছিল।

আরো পড়ুন ...