শুক্রবার, ১৪ জুন ২০২৪

মালাউইয়ের ভাইস প্রেসিডেন্টকে নিয়ে বিমান বিধ্বস্ত, সব আরোহী নিহত

মালাউইয়ের ভাইস প্রেসিডেন্টকে বহনকারী বিমানটি বিধ্বস্ত হয়েছে। বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া গেছে এবং এতে আর কোনো আরোহী বেঁচে নেই বলে নিশ্চিত করেছেন দেশটির প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা। বিমানটিতে ভাইস প্রেসিডেন্ট সাওলোস চিলিমা ছাড়াও আরও ৯ জন আরোহী ছিলেন।

সোমবার রাজধানী লিলংওয়ে থেকে উড্ডয়ন করে উত্তরাঞ্চলের জুজু প্রদেশে যাওয়ার পথে বিমানটি নিখোঁজ হয়। সেনাবাহিনী ধারণা করছিল বিমানটি দেশের উত্তরাঞ্চলের চিকানগাওয়া জঙ্গলে বিধ্বস্ত হয়ে থাকতে পারে।

মঙ্গলবার এক সংবাদ ব্রিফিংয়ে প্রেসিডেন্ট চাকভেরা বলেন, মালাউই প্রতিরক্ষা বাহিনীর কমান্ডার তাকে জানিয়েছেন, অনুসন্ধান ও উদ্ধার অভিযান শেষ হয়েছে এবং বিমানটি পাওয়া গেছে। তিনি আরও বলেন, আমি গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি, বিমানটি বিধ্বস্ত হয়েছে এবং এতে আর কোনো আরোহী বেঁচে নেই।

তিনি বলেন, উদ্ধারকারী দল বিমানটিকে সম্পূর্ণ ধ্বংসপ্রাপ্ত অবস্থায় খুঁজে পেয়েছে।

এর আগে মালাউইয়ের প্রেসিডেন্টের দপ্তর ও মন্ত্রিসভার বিবৃতিতে জানানো হয়েছিল, ভাইস প্রেসিডেন্টকে বহনকারী বিমানটি রাজধানী লিলংওয়ে থেকে উত্তরাঞ্চলের জুজু প্রদেশে যাওয়ার পথে নিখোঁজ হয়েছে। বিমানটি খুঁজে বের করার জন্য অভিযান চালানো হচ্ছে।

এরপর দেশটির সেনাবাহিনী জানিয়েছিল, ভাইস প্রেসিডেন্টকে বহনকারী বিমানটি দেশের উত্তরাঞ্চলের চিকানগাওয়া জঙ্গলে বিধ্বস্ত হয়ে থাকতে পারে বলে ধারণা করছেন তারা। নিখোঁজ বিমানটি খুঁজে বের করতে জঙ্গলের বিভিন্ন এলাকায় অনুসন্ধান করছে সৈন্যরা।

নিখোঁজ বিমানটি একটি সামরিক বিমান। এটি সোমবার সকাল সোয়া ৯টার দিকে রাজধানী লিলংওয়ে থেকে উড্ডয়ন করে। স্থানীয় সময় সকাল ১০টার দিকে দেশের উত্তরে জুজু আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানটির অবতরণের কথা ছিল। কিন্তু তা সেখানে পৌঁছায়নি।

মঙ্গলবার প্রেস ব্রিফিংয়ে, মালাউই ডিফেন্স ফোর্সের কমান্ডার পল ভ্যালেন্টিনো ফিরি বলেন, এটি উড্ডয়নের সময় খারাপ আবহাওয়ায় কবলে পড়েছিল এবং ওই অঞ্চলে এখনও খারাপ আবহাওয়া বিরাজ করছে। ঘন কুয়াশায় অনুসন্ধানকারী দল দুরের কিছু দেখতে পাচ্ছেনা।

নিখোঁজের একদিন পর বিমানটির ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে অনুসন্ধানকারী দল। বিমানটির সকল আরোহী নিহত হয়েছেন বলে জানিয়েছেন মালাউইয়ের প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা। এই ঘটনায় দেশজুড়ে শোকবার্তা পাঠিয়েছেন তিনি। স্থানীয় সময় আজ দুপুর ১২টায় দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রেসিডেন্ট।

উল্ল্যেখ্য, সম্প্রতি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের পর্বতঘেরা ভারজাগান এলাকায় বিধ্বস্ত হয়। হেলিকপ্টারটিতে থাকা রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানসহ ৮ আরোহীর সবাই নিহত হন।

এর আগে রহস্যজনকভাবে হেলিকপ্টারটি নিখোঁজ হয়। পরে উদ্ধারকারীরা দীর্ঘ সময় পর এর ধ্বংসাবশেষের খোঁজ পান।

আরো পড়ুন ...