বুধবার, ২৯ মে ২০২৪

বাইডেনের সাথে বৈঠক বাতিল করলেন আরব নেতারা

ফিলিস্তিনের গাজা উপত্যকার আল-আহলি হাসপাতালে মঙ্গলবার বোমা হামলা হয়েছে। স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, এ হামলায় কমপক্ষে ৫০০ জন নিহত হয়েছে। ফিলিস্তিনিদের দাবি, এ হামলা ইসরাইল চালিয়েছে। এমন নৃশংস হামলার পরও ইসরাইলের পক্ষেই সাফাই গাইলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেনের সাথে বৈঠক বাতিল করলেন আরব নেতারা

ফিলিস্তিনের গাজা উপত্যকার একটি হাসপাতালে ইসরাইলের বর্বরোচিত বোমা হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করে দিয়েছে আরব নেতারা।

বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাতে মধ্য গাজার আল-আহলি আরব নামের একটি হাসপাতালে এ হামলা চালায় ইসরাইল। হামলায় প্রাণ গেছে অন্তত ৫০০ জনের। এ হামলার প্রতিবাদে বাইডেনের সাথে বৈঠক বাতিল করল আরব নেতারা।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ও ইসরাইলের মধ্যে চলমান সংঘাতে ইসরাইলের জনগণের সাথে সংহতি জানাতে তেলআবিবের উদ্দেশে হোয়াইট হাউস ত্যাগ করেছেন।

গণমাধ্যমটি জানায়, স্থানীয় সময় বুধবার ইসরাইল পৌছানোর কথা বাইডেনের। ইসরাইল সফর শেষে জর্ডানের রাজধানী আম্মানে জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে বৈঠকের কথা ছিল তার।

বাইডেনের সাথে বৈঠক বাতিলের ঘোষণা দিয়ে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেন, ‘যুদ্ধ বন্ধ করা ছাড়া এখন আর আলোচনা করে কোনো লাভ নেই।’

অবশ্য জর্ডানের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার আগেই বাইডেনের সাথে পূর্বনির্ধারিত বৈঠক বাতিলের ঘোষণা দেন ফিলিস্তিনির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ঘোষণার পরপরই তিনি আম্মান থেকে পশ্চিম তীরের রামাল্লার উদ্দেশে রওনা হন। গাজার হাসপাতালে ইসরাইলের বোমা হামলার ঘটনায় ফিলিস্তিনে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে।

এর আগে স্থানীয় সময় মঙ্গলবার (১৭ অক্টোবর) রাত আনুমানিক সাড়ে ৮টার দিকে ফিলিস্তিনের গাজার একটি হাসপাতালে একাধিক বিস্ফোরণ হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজা শহরের কেন্দ্রস্থল আল-আহলিল আরব হাসপাতালে ইসরাইলের বিমান হামলায় অন্তত ৫০০ জন নিহত হয়েছেন।

গাজার নিয়ন্ত্রণকারী হামাস সরকার এই হামলাকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে অভিহিত করেছে। এক বিবৃতিতে গাজার সরকার বলেছে, ‘হাসপাতালটিতে কয়েক শ’ আহত ও অসুস্থ মানুষ ছিলেন। এছাড়া জোরপূর্বক বাস্তুচ্যুত মানুষও এখানে ছিলেন।’

প্রতিবেদনে বলা হয়েছে, কোনোরকম পূর্ব সতর্কতা ছাড়াই ইসরাইল হাসপাতালটিতে হামলা চালিয়েছে।

সৌদি আরব, মিশর, জর্ডান ও আরব আমিরাতসহ অনেক দেশ ভয়াবহ এই হামলার জন্য ইসরাইলকে দায়ী করে তীব্র নিন্দা জানিয়েছে।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, গত শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে ‘অপারেশন আল-আকসা স্ট্রম’ শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।
সূত্র : আল-জাজিরা

আরো পড়ুন ...