মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

বাংলাদেশের সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়সমূহ মূলত তিনটি শ্রেণীতে ভাগ করা হয়েছে: পাবলিক (সরকারি মালিকানাধীন), বেসরকারি (বেসরকারি মালিকানাধীন) এবং আন্তর্জাতিক (আন্তর্জাতিক সংগঠন কর্তৃক পরিচালিত)। ১৯১৭ সালে ঢাকা ও রাজশাহীতে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রস্তাব করা হয়, যার প্রমাণ পাওয়া যায়, গোপন মার্কিন নথিতে। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়, ১৯২১ সালে প্রতিষ্ঠিত হয়, যা দেশের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। কিন্তু রাজনৈতিক কারনে দীর্ঘ সময় পর বাংলাদেশে দ্বিতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১৯৫৩ সালে। বাংলাদেশে শুধুমাত্র ৪ টি স্বায়ত্বশাষিত বিশ্ববিদ্যালয় রয়েছে : ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস আয়তনের দিক থেকে দেশের সর্ববৃহৎ বিশ্ববিদ্যালয়। ইসলামী বিশ্ববিদ্যালয় স্বাধীন বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়সমূহ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অধিভুক্ত; যা গণপ্রজাতন্ত্রী সরকারের রাষ্ট্রপতি আদেশ (১৯৭৩ সালের পি.ও. নং ১০) অনুযায়ী গঠিত একটি কমিশন।বেশিরভাগ বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা, প্রকৌশল এবং প্রযুক্তি গবেষণার বিষয় সমন্বয়ে, সাধারণ গবেষণার উপর আলোকপাত করে থাকে। সাতটি বিশ্ববিদ্যালয়ে বিশেষ পাঠক্রম রয়েছে, যার মধ্যে দুইটি ইসলাম শিক্ষা, দুইটি কৃষি বিজ্ঞান, একটি স্বাস্থ্য বিজ্ঞান, একটি প্রাণি চিকিৎসা বিজ্ঞান এবং একটি নারী শিক্ষা বিষয়ক।

সরকারি বিশ্ববিদ্যালয় :বাংলাদেশে বিপুল পরিমাণ শিক্ষার্থীদের উচ্চশিক্ষা প্রদানের উদ্দেশ্যে বর্তমানে ৫৮ টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। স্বায়ত্ব-শাসিত প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত এই সকল বিশ্ববিদ্যালয় সরকারের অর্থায়নে প্রতিষ্ঠা করা হয়।

  • ঢাকা বিভাগে ১৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে ৯ টি ঢাকা শহরে, ৫ টি গাজীপুরে এবং ১ টি সাভারে, ১ টি কিশোরগঞ্জে, ১ টি টাঙ্গাইলে, ১ টি গোপালগঞ্জে এবং ১ টি নারায়ণগঞ্জে অবস্থিত।
  • চট্টগ্রাম বিভাগে ৯ টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে ৪ টি চট্টগ্রামে, ১ টি চাঁদপুরে, ১ টি রাঙামাটিতে, ১ টি নোয়াখালীতে ও ১ টি কুমিল্লায় এবং ১ টি লক্ষ্মীপুরে অবস্থিত।
  • খুলনা বিভাগে ৭টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে ৪ টি খুলনায়, ১টি যশোরে, ১ টি কুষ্টিয়ায় এবং ১ টি মেহেরপুরে অবস্থিত।
  • রাজশাহী বিভাগে ৭ টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে ৩ টি রাজশাহীতে, ১ টি পাবনায়, ১ টি বগুড়াতে, ১ টি সিরাজগঞ্জে এবং ১ টি নাটোরে অবস্থিত।
  • বরিশাল বিভাগে ৩ টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে ১ টি বরিশালে, ১ টি পটুয়াখালীতে এবং ১ টি পিরোজপুরে অবস্থিত।
  • সিলেট বিভাগে ৫ টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে ৩ টি সিলেটে, ১ টি হবিগঞ্জে এবং ১ টি সুনামগঞ্জে অবস্থিত।
  • রংপুর বিভাগে ৪ টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে ১ টি রংপুর শহরে, ১ টি দিনাজপুরে, ১ টি কুড়িগ্রামে এবং ১ টি লালমনিরহাটে অবস্থিত।
  • ময়মনসিংহ বিভাগে পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে ৪ টি যার মধ্যে ১ টি নেত্রকোণায়, ১ টি জামালপুরে ও ২ টি ময়মনসিংহ জেলায় অবস্থিত।

বাংলাদেশের সকল সরকারি/পাবলিক/স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয় সমূহের তালিকা দেখতে ক্লিক করুন এখানে

বেসরকারি বিশ্ববিদ্যালয় :

বাংলাদেশের সকল বেসরকারি বিশ্ববিদ্যালয় সমূহের তালিকা দেখতে ক্লিক করুন এখানে 

আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় :

বাংলাদেশে বর্তমানে দুটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় রয়েছে। এগুলি দেশের অন্যান্য সরকারি বিশ্ববিদ্যালয়ের মতো সরকার কর্তৃক পরিচালিত বা অর্থায়িত হয় না এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের অধীনে প্রতিষ্ঠিত নয়। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির মতো একটি বেসরকারি পরিচালনা কমিটি দ্বারা পরিচালিত হয়।

বাংলাদেশের সকল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় সমূহের তালিকা দেখতে ক্লিক করুন এখানে 

সুত্র : উইকিপিডিয়া

আরো পড়ুন ...