রবিবার, ১৪ জুলাই ২০২৪

নতুন করে ইসরাইলি অবৈধ বসতি স্থাপন, ওআইসির তীব্র নিন্দা

জর্দান নদীর পশ্চিম তীরে ফিলিস্তিনি ভূখণ্ডে নতুন করে অবৈধ ইহুদি বসতি নির্মাণ করার পরিকল্পনা হাতে নিয়েছে ইসরাইল। দখলদার সরকারের এই অবৈধ পরিকল্পনার তীব্র নিন্দা জানিয়েছে ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি।

ইসরাইল সম্প্রতি পশ্চিম তীরে আরও অন্তত পাঁচটি বসতি স্থাপন এবং তাতে হাজার হাজার আবাসিক ইউনিট তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। 

শনিবার এক বিবৃতিতে তেলআবিবের এহেন পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে ওআইসি।

সংস্থাটি এদিন জোর দিয়ে বলেছে যে, দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে নিজের ঔপনিবেশিক শাসনকে স্থায়ী করার জন্য ইসরাইলের নেওয়া এসব পদক্ষেপ ও সিদ্ধান্ত আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সংশ্লিষ্ট প্রস্তাবগুলোর অধীনে বাতিল এবং অকার্যকর। বিশেষ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ২২৩৪ নম্বর প্রস্তাবের অধীনে।

পশ্চিম তীরে এসব অবৈধ বসতি স্থাপন করার অপতৎপরতার বিপদ সম্পর্কে সতর্ক করে দিয়ে ওআইসি বলেছে, আন্তর্জাতিক সমাজের উচিত গাজা উপত্যকায় গণহত্যা বন্ধ করতে এবং দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডজুড়ে অবৈধ বসতি নির্মাণ প্রক্রিয়া বন্ধ করতে ইসরাইলকে বাধ্য করা।

গত ৭ অক্টোবর হামাসের আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরাইল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরাইলি হামলায় গাজার হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

সেইসঙ্গে গাজা ভূখণ্ডে চলমান ইসরাইলি আগ্রাসনে মোট মৃতের সংখ্যা ৩৭ হাজার ৮৭৭ জনে পৌঁছেছে এবং আহত হয়েছেন আরও ৮৬ হাজার ৮৫৮ জন। সূত্র: ইরনা

আরো পড়ুন ...