বুধবার, ২৯ মে ২০২৪

তলবি সভায় সুপ্রিম কোর্ট বারের নতুন নির্বাচনের তারিখ ঘোষণা

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট বার সমিতির সদস্যবৃন্দ। বিশিষ্ট আইনজীবী ও সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য ব্যারিস্টার এম আমির-উল ইসলামের সভাপতিত্বে এক তলবি সভায় এই ঘেষাণা দেয়া হয়। সভায় গত ১৫ ও ১৬ই মার্চ সুপ্রিম কোর্ট বারে কোনো নির্বাচন অনুষ্ঠিত হয়নি উল্লেখ করে আগামী ১৪-১৫ই জুন বারের নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। ব্যারিস্টার এম আমির-উল ইসলাম বলেন, বাংলাদেশের প্রত্যেকটা বারের সদস্যরা আজ প্রশ্ন তুলছে, আজ সুপ্রিম কোর্ট বারের এ অবস্থাটা কি করে হলো। সেজন্য সুপ্রিম কোর্ট বারের দীর্ঘদিনের যে ঐতিহ্য সেই ঐতিহ্যে কলঙ্ক লেপন করেছে। এই কলঙ্ক মুছে যাবে না। সেই কলঙ্ক মুছার কাজটা অতিসত্বর করা প্রয়োজন বলে মনে করেন না? দ্বিতীয় হচ্ছে আমাদের ডিগনিটি অব দি ল’ইয়ার ইম্পর্ট্যান্ট ফ্যাক্টর। এই ডিগনিটি সমিতির সবার জন্য আমাদের রক্ষা করতে হবে। এবং যে সংকট সৃষ্টি হয়েছে আগামী নির্বাচনে আমি আশা করি সেই সংকট অতিক্রম করে আমরা একটি স্বাধীন বার এসোসিয়েশন করবো।   
তলবি সভায় ঘোষণা করা হয়, ১লা এপ্রিল থেকে সুপ্রিম কোর্ট বার অফিস সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির এবং সেক্রেটারি আবদুন নুর দুলালের আদেশে কাজ করবে না।

সমিতির অফিস শুধুমাত্র অ্যাডহক কমিটির আহ্বায়ক ও সদস্য সচিবের আদেশে পরিচালিত হবে। অ্যাডহক কমিটি সমিতির রুটিন কাজ করবে।
দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ১নং হলরুমে সুপ্রিম কোর্ট বার সমিতির সংবিধানের অনুচ্ছেদ ১৭(৩)(এ) অনুযায়ী সদস্যদের তলবি সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় বারের সাবেক সভাপতি জয়নুল আবেদীন, সাবেক সম্পাদক আলহাজ গিয়াস উদ্দিন আহমেদসহ সভায় সমিতির সাবেক সভাপতি, সম্পাদকসহ কয়েকশ’ আইনজীবী উপস্থিত ছিলেন। 

আরো পড়ুন ...