শুক্রবার, ১৪ জুন ২০২৪

খেলাফত মজলিসের মাসব্যাপী বৃক্ষরোপণ অভিযান কর্মসূচি উদ্বোধন

বৈশ্বিক উষ্ণতা প্রশমন ও পবিবেশের ভারসাম্য রক্ষায় বেশী বেশী গাছ লাগাতে হবে – মাওলানা আবদুল বাছিত আজাদ

ঢাকা, ০৫ জুন ২০২৪: খেলাফত মজলিসের আমীর মাওলানা আবদুল বাছিত আজাদ বলেছেন, বৈশ্বিক উষ্ণতা প্রশমন ও পবিবেশের ভারসাম্য রক্ষায় বেশী বেশী গাছ লাগাতে হবে। আমরা সবাই উপলব্ধি করতে পারছি যে বৈশ্বিক উষ্ণায়নের প্রভাবে জলবায়ুর ব্যাপক পরিবর্তন ঘটছে। গত এপ্রিল ২০২৪ ছিলো পৃথিবীর ইতিহাসে উষ্ণতম এপ্রিল মাস যা বাংলাদেশের নাগরিক হিসেবে আমরাও টের পেয়েছি। বৈশ্বিক উষ্ণায়নের অনেক কারণ রয়েছে যার মধ্যে অন্যতম হচ্ছে পৃথিবীতে বনভূমির পরিমাণ কমে যাওয়া। বিশেষ করে শিল্পায়ন ও নগরায়নের ফলে গাছপালা কেটে উজাড় করে ফেলা হচ্ছে। কিন্তু পৃথিবীকে বাসযোগ্য রাখার জন্যে পর্যাপ্ত গাছের বিকল্প নেই। গাছ আমাদের পরম বন্ধু। গাছ আমাদের জন্য অক্সিজেন সরবরাহ করে, পবিবেশের ক্ষতিকর কার্বন ডাই-অক্সাইড শোষণ করে। গাছ আমাদের ছায়া দেয়া, ফল দেয়, আর্থিকভাবে লাভবান করে, পরিবেশ ঠাণ্ডা রাখে। এক কথায় বৃক্ষ মানুষের জীবন ও জীবিকার সঙ্গে জড়িত। বৃক্ষ ছাড়া মানুষের অস্তিত্ব কল্পনা করা যায় না। মানুষের মৌলিক চাহিদা পূরণের পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ প্রশমন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব রোধ ও প্রকৃতির ভারসাম্য রক্ষা ও নৈসর্গিক শোভাবর্ধনে বৃক্ষের গুরুত্ব অপরিসীম। খেলাফত মজলিস ঘোষিত মাসব্যাপী বৃক্ষরোপণ অভিযান কর্মসূচি উদ্বোধনকালে এ কথা বলেন।

আজ বিকাল ৪টায় খেলাফত মজলিসের ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে বিজয়নগরস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কদ্বীকে বেশ কিছু নিম গাছের চারা রোপনের মধ্যদিয়ে মাসব্যাপী বৃক্ষরোপণ অভিযান কর্মসূচি উদ্বোধন করা হয়। খেলাফত মজলিসের পক্ষ থেকে ২২ জ্যৈষ্ঠ থেকে ২১ আষাঢ়- ১৪৩১ বাংলা (৫ জুন থেকে ৫ জুলাই ২০২৪ ইংরেজি) মাসব্যাপী বৃক্ষরোপণ অভিযান কর্মসূচি সফলে সংগঠনের সর্বস্তরের জনশক্তি-সহ দেশবাসীর প্রতি আহ্বান জানান।

এসময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের নায়েবে আমীর মাওলানা আহমদ আলী কাসেমী, যুগ্ম-মহাসচিব অধ্যাপক মোঃ আবদুল জলিল, ঢাকা মহানগরী দক্ষিণ সভাপতি অধ্যাপক মাওলানা আজীজুল হক, সহ-সাধারণ সম্পাদক এইচএম হুমাযুন কবির আজাদ, বায়তুলমাল সম্পাদক সেলিম হোসাইন, সমাজকল্যাণ সম্পাদক মো: গিয়াস উদ্দিন, মাওলানা শরীফ আহমদ, ইসলামী যুব মজলিস ঢাকা মহানগরী দক্ষিণ সভাপতি মো: জামিরুল ইসলাম. সাধারণ সম্পাদক মাওলানা এনায়েতুল্লাহ, মাওলানা রিয়াদ আল আসাদ, মাওলানা আশরাফুল ইসলাম প্রমুখ।

আরো পড়ুন ...