শুক্রবার, ১৪ জুন ২০২৪

এডিবির ২৩ কোটি ডলার ঋণ অনুমোদন

মাজহারুল ইসলাম: ২০২২ সালের বন্যায় ক্ষতিগ্রস্ত দেশের ৯ জেলায় পুনর্বাসন ও পুনর্গঠনে জরুরি সহায়তা হিসেবে এই ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। জেলা গুলো হচ্ছে- ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, মৌলভীবাজার, ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর, সুনামগঞ্জ ও সিলেট। শুক্রবার (২৪ মার্চ) সংস্থার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত বছর দেশের কিছু জেলায় রেকর্ড বৃষ্টিপাত হওয়ায় ব্যাপক বন্যা দেখা দেয়। এতে হাওর অঞ্চলের ৭২ লাখ মানুষ ক্ষতির মুখে পড়ে। এডিবির ঋণের অর্থে ক্ষতিগ্রস্ত জেলাগুলোর অর্থনৈতিক পুনরুদ্ধার, পুনর্গঠন ও প্রতিকূলতা প্রতিরোধের বিভিন্ন কর্মসূচিতে কাজে লাগানো হবে। 

এডিবি জানায়, তাদের এ ঋণে এসব জেলায় ৭৫৭ কিলোমিটার গ্রামীণ সড়ক এবং ৩৪ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হবে। প্রয়োজনীয় সেতু এবং কালভার্টও নির্মাণ করা হবে প্রকল্পের আওতায়। আগামীতে বন্যা মোকাবিলায় যা সহায়ক হবে। প্রকল্পের কার্যক্রমে সমাজের প্রবীণ, নারী ও শিশু এবং প্রতিবন্ধীদের নিরাপত্তা বলয়ের আওতায় আনার কথা রয়েছে। এছাড়াও আগামীতে বন্যার ক্ষতি থেকে ফসল রক্ষায় ৮০ কিলোমিটার নদীতীর উন্নয়ন এবং প্রায় চার কিলোমিটার বন্যা প্রতিরোধ দেয়াল নির্মাণ করা হবে। বর্ষায় পানিতে নিমজ্জিত থাকা ১৪ কিলোমিটার নদীতীর সংরক্ষণ এবং সেচকাজের জন্য চারটি স্লুইস গেট সংস্কার করা হবে। নদীতীর রক্ষা এবং কার্বন নিঃসরণ কমাতে এক লাখ গাছ লাগানো হবে। পাকা পায়খানা নির্মাণসহ এ রকম আরো কিছু কার্যক্রম রয়েছে প্রকল্পের আওতায়।

ঋণ অনুমোদনের পরএক বিবৃতিতে এডিবির প্রিন্সিপাল পোর্টফোলিও ম্যানেজমেন্ট স্পেশালিস্ট টিকা লিমবো বলেন, জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোর প্রস্তুতি হিসেবে অভিযোজন পরিকল্পনাসহ অনেক উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। সরকারের এসব পদক্ষেপ বাস্তবায়নে এডিবির এই ঋণ বেশ সহায়ক হবে। আমাদের সময় ডটকম

আরো পড়ুন ...