বুধবার, ২৯ মে ২০২৪

ইসরাইলকে সমর্থনের প্রতিবাদে মার্কিন সেনা কর্মকর্তার পদত্যাগ

ফিলিস্তিনের গাজায় গত প্রায় সাত মাস ধরে নৃশংস হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। সংঘাত হামাসের সঙ্গে শুরু হলেও সেখানে বৈশ্বিক যুদ্ধনীতি লঙ্ঘন করে গাজার হাজার হাজার বেসামরিক নারী, শিশুকে হত্যা করেছে তেল আবিব। আর এতে সমর্থন দিয়েছে যুক্তরাষ্ট্র। গাজায় ইসরাইলি গণহত্যা ও যুদ্ধাপরাধের বিষয়েও নীরবতা পালন করেছে মার্কিন প্রশাসন। এই পরিস্থিতিতে ইসরাইলের প্রতি ওয়াশিংটনের সমর্থনের অভিযোগে পদত্যাগ করেছেন এক মার্কিন সেনা কর্মকর্তা। এ খবর দিয়েছে তুর্কি গণমাধ্যম আনাদোলু।

মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে আনাদোলু জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এক সেনা কর্মকর্তা সোমবার ঘোষণা করেছেন, গাজায় ইসরাইলের আগ্রাসনে ওয়াশিংটনের সমর্থনের প্রতিবাদে তিনি পদত্যাগ করেছেন। ওই সেনা কর্মকর্তার নাম হ্যারিসন মান। তিনি মার্কিন সামরিক বাহিনীর প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা।

লিঙ্কডিনে প্রকাশিত পদত্যাগ পত্রে ওই কর্মকর্তা লিখেছেন, ইসরাইলকে দেওয়া যুক্তরাষ্ট্রের নিঃশর্ত সমর্থন হাজার হাজার নিরাপরাধ ফিলিস্তিনিদের হত্যা ও ক্ষুধার মুখে ঠেলে দিয়েছে। ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলকে এমন অন্ধ সমর্থনের জেরে লজ্জা এবং অপরাধবোধের কারণে পদত্যাগের ঘোষণা দিয়েছেন মান। মার্কিন প্রশাসনের এমন অকুণ্ঠ সমর্থনের ফলেই গাজার সংঘাত আরো দীর্ঘস্থায়ী হওয়ার ঝুঁকিতে আছে বলেও অভিযোগ করেছেন তিনি। 

গাজায় ইসরাইলি গণহত্যায় মার্কিন মদদের অভিযোগে এটিই পদত্যাগের প্রথম ঘটনা নয়।

এর আগে গত মাসে যুক্তরাষ্ট্রের গাজা নীতির বিরোধিতা করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরবি ভাষার মুখপাত্র হালা রাহারিত পদত্যাগ করেন। নিজের পদত্যাগের বিষয়টি সেসময় তিনি নিজেই লিঙ্কডিনে নিশ্চিত করেছিলেন। 
 

আরো পড়ুন ...