সোমবার, ১৫ এপ্রিল ২০২৪

ইরান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় ৩টি পুরস্কার পেল বাংলাদেশ

গত ১৯ ফ্রেব্রুয়ারি (সোমবার) ইরানে অনুষ্ঠিত হয়েছে বিশ্বের সবচেয়ে বড় পবিত্র কোরআন প্রতিযোগিতা। প্রতিযোগিতার বিভিন্ন ধাপে তিনটি পুরস্কার জিতেছে বাংলাদেশ থেকে অশগ্রহণকারী তিনজন প্রতিযোগী।

বুধবার রাতে ঘোষিত পুরস্কারজয়ীদের তালিকায় স্থান পাওয়া তিন বাংলাদেশী প্রতিযোগী হলো- হাফেজ বশির আহমাদ, হাফেজ মুশফিক রহমান ও হাফেজা মাইমুনা বিনতে মুনির।

হাফেজ বশির ৩০ পারা গ্রুপে প্রথম স্থান অর্জন করার গৌরব অর্জন করেছে। সে শায়খ নেছার আহামাদ আন নাছিরি প্রতিষ্ঠিত মারকাযুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসার ছাত্র। মাদরাসাটি রাজধানীর যাত্রাবাড়ীতে অবস্থিত।

হাফেজ মুশফিক রহমান ছেলেদের কেরাত বিভাগে তৃতীয় স্থান অর্জন করেছে। সে রাজধানীতে অবস্থিত শায়খ কারী নাজমুল হাসান পরিচালিত তাহফিজুল কোরআন ওয়াস-সুন্নাহ মাদরাসার ছাত্র।

আর হাফেজা মাইমুনা বিনতে মুনির মেয়েদের হিফজুল কোরআন বিভাগে তৃতীয় স্থান অর্জন করার সৌভাগ্য অর্জন করেছে। সে রাজধানীর ওয়ারিতে অবস্থিত সৌদা বিনতে জামা’আহ ইন্টারন্যাশনাল গার্লস মাদরাসার ছাত্রী।

ইরানের আওকাফ ও চ্যারিটি অ্যাফেয়ার্স অর্গানাইজেশন কর্তৃক আয়োজিত এই বার্ষিক অনুষ্ঠানের লক্ষ্য মুসলমানদের মধ্যে কোরআনিক সংস্কৃতি ও মূল্যবোধের প্রচার এবং কারী ও হাফেজদের প্রতিভা তুলে ধরা। এ বছর এই প্রতিযোগিতার একটি বিভাগে সর্বপ্রথম বাংলাদেশী হিসেবে বিচারকের দায়িত্ব পালন করেছেন আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত সংস্থার (ইক্বরা) প্রেসিডেন্ট ও মাহাদুল কিরাত বাংলাদেশ-এর পরিচালক বিশ্বখ্যাত কারি শায়খ আহমাদ বিন ইউসুফ আযহারী।

আরো পড়ুন ...