মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

আইসিজেতে দক্ষিণ আফ্রিকার মামলায় বাংলাদেশের সমর্থন

গাজায় ইসরাইলের গণহত্যা

ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যার অভিযোগে ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিজে) দক্ষিণ আফ্রিকার মামলাকে সমর্থন জানিয়েছে বাংলাদেশ। এই মামলার প্রক্রিয়ায় যথাসময়ে অন্তর্ভুক্তির সুযোগকে বাংলাদেশ স্বাগত জানিয়েছে।
গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে আরো জানানো হয়েছে, আইসিজের অন্তর্বর্তী পদক্ষেপ চেয়ে দক্ষিণ আফ্রিকার অনুরোধকে বাংলাদেশ সমর্থন জানায়। এই পদক্ষেপের মধ্যে রয়েছে গাজায় সব ধরনের সামরিক অভিযান বন্ধ এবং ক্ষতিগ্রস্ত এলাকায় নিরাপদ ও অবারিত মানবিক সহায়তা পৌঁছানোর সুবিধা। বাংলাদেশ মনে করে, গাজায় মানবিক বিপর্যয়ের পরিসমাপ্তি ঘটাতে আইসিজের অন্তর্বর্তী পদক্ষেপ খুবই প্রয়োজনীয়।

বিবৃতিতে বলা হয়, গাজায় ইসরাইলের সামরিক বাহিনীর আক্রমণ হাজারো নিরপরাধ বেসামরিক ফিলিস্তিনির জীবন কেড়ে নিয়েছে, যাদের বেশির ভাগ নারী ও শিশু। ইসরাইলের এই আগ্রাসন গণহত্যার সনদসহ আন্তর্জাতিক আইনের নিদারুণ অবজ্ঞা বলে বাংলাদেশ বিবেচনা করে। গণহত্যা সনদে স্বাক্ষরকারী রাষ্ট্র হিসেবে বাংলাদেশ এই জঘন্য অপরাধ সংঘটন প্রতিরোধ করা এবং জড়িতদের শাস্তির আওতায় আনার জন্য সব রাষ্ট্রের প্রতি আহ্বান জানাচ্ছে।
এতে বলা হয়, বাংলাদেশ অবিলম্বে যুদ্ধবিরতি এবং গাজায় দ্রুত, নিরাপদ ও বিঘœহীনভাবে জীবন রক্ষাকারী সহায়তা পৌঁছে দেয়ার আহ্বান জানাচ্ছে। বাংলাদেশ একই সাথে ফিলিস্তিনে ইসরাইলের দখলদারিত্বের অবসান এবং পূর্ব জেরুসালেমকে রাজধানী করে ১৯৬৭ সাল পূর্ববর্তী সীমান্তে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের মাধ্যমে সঙ্কটের স্থায়ী সমাধানের আহ্বান পুনর্ব্যক্ত করছে।

আরো পড়ুন ...