বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

আইপিএল: শ্বাসরুদ্ধকর ফাইনালে গুজরাটকে হারিয়ে চ্যাম্পিয়ন ধোনির চেন্নাই

শেষ ওভারের নাটকীয়তায় গুজরাট টাইটান্সকে ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে ৫ উইকেটে হারাল চেন্নাই সুপার কিংস। এ জয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৬তম আসরে রেকর্ড পঞ্চমবার শিরোপা ঘরে তুললো মহেন্দ্র সিং ধোনির দল। আইপিএলে এতদিন ৫টি শিরোপা জিতে এককভাবে শীর্ষে ছিল মুম্বাই ইন্ডিয়ান্স। চেন্নাই এর আগে ২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১ সালে চ্যাম্পিয়ন হয়েছিল।

পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচটির ভাগ্য ১৩তম ওভারে অনেকটা নিজেদের করে নেয় চেন্নাই। শেষ ৩ ওভারে ৩৯ রান দরকার হলে মোহিত শর্মার সেই ওভারের প্রথম তিন বলে দুটি ছক্কা ও একটি চার হাঁকান আম্বাতি রায়ডু। তবে চতুর্থ বলেই তিনি আউট হন। পঞ্চম বলে অধিনায়ক অধিনায়ক ধোনি এসেই শূন্য রানে বিদায় নেন। শুরুতে রান দিলেও মোহিত ম্যাচ নিজেদের দিকে রাখেন।

দুই ওভারে চেন্নাইয়ের জয়ের জন্য দরকার ২২ রান। গুজরাটের ৫ উইকেট। তবে ১৪তম ওভারে মোহাম্মদ শামি কোনো বাউন্ডারি হজম না করে ৮ রান দেন। যেখানে শেষ ওভারে চেন্নাইয়ের জয়ের জন্য দরকার ১৪ রান।  এই ওভারেও মোহিত প্রথম চার বলে মাত্র ৩ রান দেন। ফলে জয়ের জন্য শেষ দুই বলে দরকার পড়ে ১০ রান। স্ট্রাইকে ছিলেন রবীন্দ্র জাদেজা। অবশেষে এই অলরাউন্ডার হিসেব মিলিয়ে ফেলেন। পঞ্চম বলে ছক্কা ও ষষ্ঠ বলে চার মেরে চেন্নাইকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

বৃষ্টির বাগড়ায় নির্ধারিত দিন গতকাল রোববার মাঠে গড়ায়নি আইপিএলের ফাইনাল। রিজার্ভ ডে থাকায় আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আজ সোমবার তাই খেলা হচ্ছে। তবে এদিনও হানা দেয় বৃষ্টি। প্রথমে ব্যাট করে ২১৪ রানের বিশাল সংগ্রহ তোলে গুজরাট। ২১৫ রানের বিশাল লক্ষে ব্যাট করতে নেমে ইনিংসের মাত্র ৩ বল মাঠে গড়ায়। এরপরই শুরু হয় বেরসিক বৃষ্টি। বৃষ্টির কারণে খেলা বন্ধ ছিল দীর্ঘক্ষণ।

আরো পড়ুন ...